Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অনলাইনের নিরাপত্তায় মেনে চলুন সতর্কতা

অনলাইনের নিরাপত্তায় মেনে চলুন সতর্কতা

a138. অপরের ফাঁদে পা দেবেন না
অনলাইনে রয়েছে অসংখ্য ফাঁদ। আর এ ফাঁদগুলোর হাত থেকে বাঁচার জন্য আপনাকে সতর্ক হতে হবে। কোনোভাবেই কারো ফাঁদে যেন ধরা না পড়তে হয় সে জন্য সতর্ক থাকুন। অনলাইনে বহু মানুষই রয়েছে, যারা নিজ নিজ স্বার্থ উদ্ধার করার জন্য ব্যস্ত। আর তারা সর্বদা নানা ধরনের ভুল তথ্য প্রকাশ করে অন্যকে বোকা বানাচ্ছে। এ কারণে কোনো তথ্য বিশ্বাস করার আগে কিংবা অন্য কোনো স্থানে প্রয়োগের আগে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত হয়ে নিন।
. শক্তিশালী নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করুন
অনলাইনে ব্যাংক অ্যাকাউন্ট কিংবা এ ধরনের গুরুত্বপূর্ণ বিষয়ে সতর্কতা অবলম্বন করুন। নিরাপত্তাব্যবস্থা হিসেবে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করুন। এতে আপনার নিরাপত্তা নিশ্চিত করতে অনলাইনের পাশাপাশি মোবাইল ফোন বা অন্য কোনো মাধ্যম ব্যবহার করে পরিচয় নিশ্চিত করা হবে।
. একাধিক সাইটে এক পাসওয়ার্ড নয়
অনেকেই একাধিক সাইটে একটিই পাসওয়ার্ড ব্যবহার করেন। আর এ বিষয়টি আপনার পাসওয়ার্ডের মারাত্মক দুর্বলতা প্রকাশ করে। এ ছাড়া আরেকটি বিষয় হলো সহজ পাসওয়ার্ড না দেওয়া। অনেকেই সহজ পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টের নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করেন। এ হুমকি এড়াতে চিহ্ন, সংখ্যা ও অক্ষর সমন্বয়ে পাসওয়ার্ড দিতে হবে।
. সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে একত্রিত নয়
অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে বিভিন্ন ধরনের সেবা একত্র করে ফেলেন। এতে অসতর্ক অবস্থায় অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য অন্যদের হাতে চলে যাওয়ার আশঙ্কা থাকে।
. অনলাইনে অতিরিক্ত তথ্য নয়
অনলাইনে আপনি কোন কোন তথ্য প্রকাশ করবেন, সে বিষয়ে সংযমী হওয়া আবশ্যক। আপনার সন্তানের তথ্য যেমন বেশিমাত্রায় প্রকাশ করা যাবে না তেমনি আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশেও সাবধান থাকতে হবে। অন্যথায় এগুলো দুষ্টলোকের হাতে চলে যেতে পারে, যা ভবিষ্যতে বিপদ ডেকে আনবে।
. পাবলিক ওয়াইফাই সাবধান
এখন বিভিন্ন স্থানে বিনা মূল্যে ওয়াই-ফাই ইন্টারনেট সংযোগ পাওয়া যাচ্ছে। এসব স্থান থেকে আপনি সংবাদবিষয়ক কিংবা অন্যান্য কম গুরুত্বপূর্ণ বিষয়গুলো ব্রাউজ করতে পারেন। কিন্তু ই-মেইল, ব্যাংক অ্যাকাউন্ট ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় না চালানোই ভালো। কারণ হ্যাকাররা প্রায়ই পাবলিক ওয়াই-ফাই ব্যবহারকারীদের সহজ লক্ষ্যবস্তুতে পরিণত করে।
. অনলাইনে বিতর্ক নয়
আপনি যদি বিতর্কপ্রিয় হন, তাহলে কোনো বন্ধুর সঙ্গে মুখোমুখি বিতর্ক করুন। অনলাইনে কারো সঙ্গে বিতর্ক করতে যাবেন না। অনেক সময় বিতর্কের অংশবিশেষ আপনার জন্য বিব্রতকর হয়ে উঠতে পারে। এ ছাড়া এতে বহু মানুষের দৃষ্টি আকর্ষিত হতে পারে, যা পরে আপনার বিপদ ডেকে আনতে পারে।

Check Also

থাকছে না আর ইয়াহু, নতুন নাম আলতাবা

সার্চ ইঞ্জিন, ইমেইল সার্ভিস প্রোভাইডার এবং ইন্টারনেটভিত্তিক সেবা প্রতিষ্ঠান ‘ইয়াহু ইনকর্পোরেটেড’ তার নাম পাল্টে হয়ে …

Leave a Reply

Your email address will not be published.