Home / on-scroll / আজ থেকে শুরু জেএসসি জিডিসি পরীক্ষা

আজ থেকে শুরু জেএসসি জিডিসি পরীক্ষা

a106সারা দেশে আজ শুরু হতে যাচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। পরীক্ষা চলবে ১৭ নভেম্বর পর্যন্ত এবং ৩০ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশিত হবে।
এবার ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেবে। গত বছর পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। আটটি বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও মাদরাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষার্থী তিন লাখ ৭৪ হাজার ৪৭২ জন।
এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
গত রবিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এবার বিষয়টি বাধ্যতামূলক নয়, আমরা এ বিষয়ে সবাইকে অনুরোধ জানাচ্ছি। আগে পরীক্ষার হলে ঢুকে গেলে আমরা ১৫ মিনিট আগে খাতা দিয়ে দেব।
২০১৬ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ছাত্রের তুলনায় এবার এক লাখ ৬৪ হাজার ২৯ জন ছাত্রী বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি বলেন, দু’টি পরীক্ষায় মোট ছাত্র ১১ লাখ ২৪ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ১২ লাখ ৮৮ হাজার ৪০২ জন। এর মধ্যে জেএসসি ছাত্র ৯ লাখ ৪৯ হাজার ১৪৫ জন এবং ছাত্রী ১০ লাখ ৮৯ হাজার ১৫৮ জন। জেডিসিতে ছাত্র এক লাখ ৭৫ হাজার ২২৮ জন ও ছাত্রী এক লাখ ৯৯ হাজার ২৪৪ জন।
২০১০ সালে প্রথমবারের মতো জেএসসি ও জেডিসি পরীক্ষা চালু হয়। এবার সপ্তমবারের মতো এ পরীক্ষা হচ্ছে।

Check Also

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ৯ মার্কিন সিনেটরের চিঠি

চলমান রোহিঙ্গা সংকটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তার ভূয়সী প্রশংসা …

Leave a Reply

Your email address will not be published.