Home / on-scroll / আর কিছুক্ষণের মধ্যেই উপকূলে আঘাত হানবে ‘নাডা’

আর কিছুক্ষণের মধ্যেই উপকূলে আঘাত হানবে ‘নাডা’

a265আর কিছুক্ষণের মধ্যেই দেশের উপকূল রেখা অতিক্রম করবে বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ‘নাডা’। আবহাওয়া অধিদপ্তরের দেয়া সর্বশেষ তথ্যানুযায়ী রোববার ( নভেম্বর ০৬) সকালের মধ্যেই দেশের উপকূলীয় অঞ্চল বিশেষ করে বৃহত্তর নোয়াখালী এবং চট্টগ্রামের উপকূল অতিক্রম করবে গভীর নিম্নচাপ ‘নাডা’।

বর্তমানে গভীর নিম্নচাপটি উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (নভেম্বর ৫) দিবাগত রাত তিনটার সময় প্রকাশিত সর্বশেষ আবহাওয়া বার্তা অনুযায়ী গভীর নিম্নচাপ ‘নাডা’ পায়রা সমুদ্র বন্দর থেকে ১২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৪৫ কি.মি দক্ষিণ পূর্বে, এবং কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১১০ কি.মি পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো।

গভীর নিম্নচাপটি উত্তর ও উত্তর-পূর্বদিকে  আরও ঘনীভূত হয়ে রোববার (৬ নভেম্বর) সকাল নাগাদ নোয়াখালী-চট্টগ্রাম উপকূল অতিক্রম করবে।

বর্তমানে গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি. মি যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। বর্তমান নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল।

এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপটির প্রভাবে উপকূলীয় জেলাগুলো এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘণ্টায় ৫০-৬০ কি. মি বেগে দমকা অথবা ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।

এছাড়া উপকূলের দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.