Home / on-scroll / কে এই নব্য জেএমবি প্রধান আকাশ ?

কে এই নব্য জেএমবি প্রধান আকাশ ?

কে এই নব্য জেএমবি প্রধান আকাশ ?

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর ‘নব্য জেএমবির’ শীর্ষ অনেক নেতার সঙ্গে জঙ্গি আকাশ সম্পর্কে তথ্য পায় গোয়েন্দারা। তবে গোয়েন্দাদের কাছে তার এই সাংগঠনিক নাম ছাড়া কোনো তথ্যই ছিলো না।

পরে অনুসন্ধানে গোয়েন্দারা জানায়, শোলাকিয়ায় জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী ঢাকা জেলার আঞ্চলিক কমান্ডার ফরিদুল ইসলাম আকাশ। বিষয়টি নিশ্চিত হওয়ার পর পলাতক ‘নব্য জেএমবির’ নেতা মারজান, রাজিব গান্ধী ও বাশারুজ্জামানের সঙ্গে আকাশকেও খুঁজতে শুরু করে গোয়েন্দারা।

গোয়েন্দা অনুসন্ধান ও সম্প্রতি বিভিন্ন আস্তানা থেকে জীবিত আটক জঙ্গিদের তথ্য মতে পুলিশ জানতে পারে আকাশ গাজীপুর পাতারটেক আস্তানায় বেশ কয়েকজন সহযোগী নিয়ে অবস্থান করছেন।

পরে শনিবার (অক্টোবর ৮) সকাল ১০ টার দিকে ওই আস্তানা ঘিরে ফেলে পুলিশ। সুযোগ দেওয়া হয় আত্মসমর্পণের। জঙ্গিরা আত্মসমর্পণ না করে পুলিশের ওপর হামলা চালায়। পরে পুলিশের অভিযানে জঙ্গি আকাশসহ সাতজন নিহত হন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, নব্য জেএমবি নেতা তামিম চৌধুরী নিহতের পর আকাশের নেতৃত্বে সংগঠিত হওয়ার চেষ্টা করছিলো জঙ্গিরা।

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্তি উপ-কমিশনার ছানোয়ার হোসেন জানান, শোলাকিয়া হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন আকাশ। এছাড়াও সে নব্য জেএমবির ঢাকা জেলার আঞ্চলিক কমান্ডারের দায়িত্বে ছিলেন।

পুলিশ জানায়, আকাশের বিস্তারিত পরিচয় এখনও পাওয়া যায়নি। তার বিস্তারিত পরিচয় জানতে হাতের আঙুলের ছাপ ও ডিএনএ পরীক্ষা করা হবে। আর এসব রির্পোট হাতে পেলেই তার পরিচয় শতভাগ নিশ্চিত হওয়া যাবে।

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …