Home / রাজনিতি / গণতন্ত্র মানে শুধুমাত্র নির্বাচন নয়: খালেদা জিয়া

গণতন্ত্র মানে শুধুমাত্র নির্বাচন নয়: খালেদা জিয়া

khaleda-zia_8879_116955

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, গণতন্ত্র মানে শুধুমাত্র নির্বাচন নয়, গণতন্ত্র মানে মানুষের স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করা। কিন্তু রাষ্ট্র ও সমাজের সব স্তরে আজ অগণতান্ত্রিক অপশক্তি জগদ্দল পাথরের মত চেপে বসে আছে।

শহীদ জেহাদ দিবস (১০ অক্টোবর) উপলক্ষে দেওয়া এক বাণীতে একথা বলেন বিএনপি প্রধান।

স্বৈরাচার বিরোধী আন্দোলনের নির্ভীক সৈনিক শহীদ নাজির উদ্দিন জেহাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও তার রুহের মাগফিরাত কামনা করে খালেদা জিয়া বলেন, শহীদ জেহাদ সামরিক শাসন বিরোধী আন্দোলনে একটি অবিস্মরণীয় নাম। জিহাদের রক্ত স্রোতের ধারা বেয়েই সে বছর সংঘটিত হয় গণঅভ্যূত্থান, পতন হয় স্বৈরশাসক এরশাদের।

তিনি বলেন, গণতন্ত্রকে ধ্বংস করেছিল স্বৈরশাসক এরশাদ। গণতন্ত্রকে পূন:প্রতিষ্ঠা এবং দৃঢ় ভিত্তির উপর দাঁড় করানোর দৃঢ় প্রত্যয় নিয়েই জেহাদ নিজের জীবন উৎসর্গ করেছিলেন। আমরা তার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে না পারলে তার আত্মা কষ্ট পাবে। তাই গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোকে রক্ষা এবং এর বিকাশ সাধন করতে হবে, আর এজন্য আমাদের আরো সংগ্রাম করতে হবে।

তিনি আশা প্রকাশ করেন, শহীদ জেহাদের আত্মত্যাগের প্রেরণাকে বুকে ধারণ করেই দেশী-বিদেশী অপশক্তির চক্রান্ত প্রতিহত, স্বাধীনতা-সার্বভৌমত্ত্ব রক্ষা এবং গণতন্ত্র সমুন্নত রাখতে আমরা সক্ষম হবো।

অপর এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই দুঃসময়ে নিষ্ঠুর দুঃশাসনের বিরুদ্ধে সব গণতান্ত্রিক শক্তিকে কঠিন সংগ্রামে উদ্বুদ্ধ করবে শহীদ জেহাদের আত্মদান।

জিহাদ দিবস উপলক্ষে আগামীকাল বিকেল ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে আলোচনা ও স্মরণসভা অনুষ্ঠিত হবে।

সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া সকাল সাড়ে ৮টায় জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে দৈনিক বাংলা মোড়ে জেহাদ স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।

Check Also

কাদের চাপে ইসলামি ব্যাংকে পরিবর্তন, জানতে চায় বিএনপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অর্থমন্ত্রী বলেছেন বিদেশি ও দেশের চাপে তারা ইসলামী …