Home / আন্তর্জাতিক / ঘুঁটি সাজাচ্ছে কেন্দ্র, এবার ‘মিশন’ সুইস ব্যাংক

ঘুঁটি সাজাচ্ছে কেন্দ্র, এবার ‘মিশন’ সুইস ব্যাংক

n08কালোটাকা উদ্ধারে আরও এক ‘সার্জিক্যাল স্ট্রাইক’! এবার মিশন সুইস ব্যাংক। বিদেশে গচ্ছিত ভারতীয়দের কালোটাকা উদ্ধারে কড়া পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র। সেই মতো গত কয়েক মাসে সুইস ব্যাঙ্কে সন্দেহভাজন ভারতীয়দের অ্যাকাউন্টের বিস্তারিত জানতে চেয়ে সুই‌জারল্যান্ড সরকারের কাছে প্রশাসনিক সহায়তা চেয়েছে কেন্দ্র।

যে সব সংস্থা ও ব্যক্তিরা ভারত সরকারের সন্দেহভাজন তালিকায় রয়েছে, তাদের মধ্যে আবার কম করে তিনটি শেয়ার বাজারের তালিকাভুক্ত সংস্থা। অর্থাত্‍‌, দেশের নামী কোম্পানি। এছাড়াও রয়েছেন, একটি রিয়েল এস্টেট কোম্পানির প্রাক্তন সিইও, দিল্লির এক প্রাক্তন আমলার স্ত্রী, দুবাইয়ে বসবাসকারী এক ভারতীয় ইনভেস্টমেন্ট ব্যাংকার ও মধ্যপ্রাচ্যের এক ভারতীয় হোল্ডিং কোম্পানি। কয়েকজন গুজরাটি ব্যবসায়ীও রয়েছেন তালিকায়।

আয়কর বিভাগের তদন্তে দেখা গিয়েছে, এঁরা বেশির ভাগই নাম ভাঁড়িয়ে সুইস ব্যাঙ্কের অ্যাকাউন্ট চালাচ্ছেন। প্রসঙ্গত, ভারত ও সুইত্‍‌জারল্যান্ড গত সপ্তাহে একটি মউ সই করেছে। চুক্তিতে বলা হয়েছে, ২০১৮-র সেপ্টেম্বর থেকে সুইস ব্যাংকে ভারতীয়দের অ্যাকাউন্টের বিস্তারিত ভারতকে জানাবে সুই‌জারল্যান্ড।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.