Home / লাইফস্টাইল / ঘুমভাব ঝেড়ে দিনভর থাকুন চাঙ্গা

ঘুমভাব ঝেড়ে দিনভর থাকুন চাঙ্গা

Caucasian woman sleeping in bed

সকালবেলা ঘুম ভাঙল, তবে ঘুমটা আসলে ভাঙল না। জোর করে শরীরটাকে টেনে তোলা হলো আর কী! হয় অফিস, নয়তো ক্লাস বা পরীক্ষা, কিংবা জরুরি কোনো অ্যাপয়েনমেন্ট। নিজেকে যতই চাঙ্গা রাখার চেষ্টা করুন, আসলে পুরো দুনিয়াটা ঘুরপাক খাচ্ছে পর্যাপ্ত ঘুমের অভাবে।

অনেকেরই সপ্তাহের বেশ কয়েকটা দিন কাটে এভাবে। ঘুম থেকে উঠলেও অনেকটা যেন জেগে জেগে ঘুমিয়ে থাকেন তাঁরা। ব্যস্ত জীবনে এই সমস্যার বাইরে বেরোনো কঠিনই বটে। তবে কিছু নিয়মকানুন ঠিকঠাক মানলে ঘুম থেকে উঠেই দিব্যি তরতাজা থাকা সম্ভব। মাইন্ড বডি গ্রিন ওয়েবসাইটের কল্যাণে পাওয়া গেল এমনই কিছু টিপস।

১. প্রতি রাতে সাত থেকে নয় ঘণ্টার পরিপূর্ণ ঘুম দিন। এটা হচ্ছে সবচেয়ে সহজতম সূত্র।

২. ঘুমোতে যাওয়ার ঘণ্টা তিনেক আগে আর কিছুই খাবেন না। এই ভুল আমরা প্রায় সবাই করি, খেয়েদেয়ে সোজা ঘুম! তাতে কিন্তু উপকারের চেয়ে ক্ষতিটাই বেশি।

৩. ভালোমতো মুখ ধুয়ে নিন। তরতাজা লাগবে। ঘুমোবার আগেও, ঘুম থেকে ওঠার পরেও।

৪. দাঁত ব্রাশ করুন, ঘুমোবার আগে।

৫. মেডিটেশন বা ধ্যান করুন মিনিট বিশেক। এটা নিয়ম করে করতে পারলে ঘুমের সমস্যা কাটার সাথে সাথে ঘুম থেকে ওঠার পরও শরীর-মন সতেজ থাকবে।

৬. হালকা একটু ব্যায়াম করতে পারেন। এটা হাঁটাও হতে পারে, বা আপনার মনমতো অন্য কিছুও হতে পারে। তবে ব্যায়ামটা হতে হবে হালকা।

৭. নিয়ম করে বালিশ এবং বিছানার চাদর পরিষ্কার করুন। প্রতিদিনই করতে হবে এমন নয়, তবে সপ্তাহে অন্তত কয়েকবার করতে পারলে আপনারই উপকার।

Check Also

মুসলমান হয়েছেন ঋষি কাপুর!

শিরোনাম দেখে চমকে ওঠার কারণ নেই। কারণ, হিন্দু থেকে সত্যি সত্যি মুসলমান হয়ে যাননি বলিউড …

Leave a Reply

Your email address will not be published.