Home / আন্তর্জাতিক / ট্রাম্পের আত্মবিশ্বাসের কাছেই হার হিলারির!

ট্রাম্পের আত্মবিশ্বাসের কাছেই হার হিলারির!

a413সব জল্পনার অবসান ঘটিয়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ভোট গণনার শুরু থেকেই সেরকম ইঙ্গিতই পাওয়া গিয়েছিল। যুক্তিতর্কে, জনপ্রিয়তায় হিলারি ক্লিনটনই এগিয়ে ছিলেন। কিন্তু স্পষ্ট হারের হতাশায় পড়েও ট্রাম্প একচুলও ছাড় দেননি। বরাবরই আত্মবিশ্বাস ধরে রেখেছেন।

তার ফলও পেয়েছেন। আমেরিকার গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলিও ট্রাম্পেই আস্থা রাখছিল। সেই সঙ্গে হিলারির কৃষ্ণাঙ্গ ভোট কমাও ছিল বড় ফ্যাক্টর। গত নির্বাচনে যে কৃষ্ণাঙ্গ ভোটের জোয়ার দেখা গিয়েছিল, ওবামার অনুপস্থিতিতে এবার তা লক্ষ্যণীয়ভাবে কম ছিল। ফলে ডেমোক্র্যাট প্রার্থীর পায়ের তলার মাটি যে সরেছিল তা টের পাওয়া গিয়েছিল।

গোটা বিশ্বে হিলারির পক্ষে বাজি ধরার মানুষই বেশি ছিলেন কিন্তু ইতিহাস সৃষ্টি করে ট্রাম্পই দখল করলেন ওয়াশিংটনের সাদা বাড়ি।

ফ্লোরিডা, ওহাইও, নর্থ ক্যারোলিনার মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে জয় পেয়েছেন ট্রাম্প। ফলে ২৭০-এর ম্যাজিক ফিগারে পৌঁছতে তার বেশি দেরি হয়নি।

হিলারি ও ট্রাম্প নিজেদের শক্ত ঘাঁটিগুলিতে জয়লাভ করেছেন। কিন্তু চমকে দিয়ে ট্রাম্প এমন অনেক প্রদেশে জয়লাভ করেছেন, যেখানে তার জয় নিয়ে সন্দেহ ছিল। এই অপ্রত্যাশিত জয়ের মাধ্যমেই ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে আমেরিকার শাসনদণ্ড হাতে পাওয়ার অধিকার লাভ করলেন তিনি।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.