Home / আন্তর্জাতিক / ট্রাম্প নির্বাচিত হলে বিপদে পড়বে বিশ্ব

ট্রাম্প নির্বাচিত হলে বিপদে পড়বে বিশ্ব

22-1রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে গোটা বিশ্বই বিপদের মুখে পড়বে। একথা বলেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার জেইদ রা’দ আল হুসেইন। বুধবার (১২ অক্টোবর) এক বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সংখ্যালঘু তথা বিপন্ন মানবগোষ্ঠীর জন্য ট্রাম্পের চিন্তা-চেতনার প্রকাশ ও বক্তব্য ভীষণ শঙ্কার জন্ম দিয়েছে বলে উল্লেখ করেন জেইদ রা’দ। বিশেষ করে আন্তর্জাতিক আইন দিয়ে যেসব বিষয় নিষিদ্ধ করা হয়েছে এমন সব কাজই তাকে দিয়ে হবে বলে মনে করেন বিশ্বের মানবাধিকার সংরক্ষণে নিযুক্ত অন্যতম এই কর্মকর্তা।

সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে জেইদ রা’দ বলেন, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে, আন্তর্জাতিক দৃষ্টিকোণ থেকে তিনি গোটা বিশ্বের জন্যই বড় বিপদের কারণ হয়ে দাঁড়াবেন বলে আমার বিশ্বাস।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফল কী হবে সে বিষয়ে মাথা ঘামানো আমাদের অনুচিত, কিন্তু আমি মনে করি ট্রাম্প যা বলছেন, জঙ্গি দমনে যেসব পদক্ষেপের কথা বলছেন, কিংবা হুমকি দিচ্ছেন তাতে ওয়াশিংটন মানবাধিকারের যেসব আন্তর্জাতিক চুক্তি সই করেছে সেগুলো লঙ্ঘিত হবে। অনেকেই যুক্তরাষ্ট্রে তাদের মৌলিক অধিকারটুকুও হারাবেন।

তিনি বলেন, আমি মনে করি যুক্তরাষ্ট্রে সেই নেতৃত্বেরই আসা উচিত যিনি নৈতিকতাবোধ ও মূল্যবোধের অধিকারী হবেন।

জাতিসংঘের পক্ষ থেকে যেকোনো বিপন্ন জনগোষ্ঠীকে তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে হয়- এ কথা উল্লেখ করে জেইদ রা’দ বলেন, আমরা যুক্তরাষ্ট্রে অধিকারের এমন লঙ্ঘনের সুযোগ করে দিতে পারি না।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.