Home / রাজনিতি / দাবি আদায়ে নীরবতাই মূলমন্ত্র বিএনপি নেতাদের

দাবি আদায়ে নীরবতাই মূলমন্ত্র বিএনপি নেতাদের

সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ছে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি। এক সময়ের রাজপথ কাঁপানো দলটি এখন অনুমতি না পেলে করছে না সভা-সমাবেশ। কর্মসূচি ঘোষণা করেই দায়িত্ব শেষ করছেন নেতারা।

তবে এ বক্তব্যে দ্বিমত জানিয়ে দলটির নেতারা বলছেন শান্তিপূর্ণ পথে দাবি আদায়ে নীরবতাকে মূলমন্ত্র হিসেবে বেছে নিয়েছে বিএনপি এটি তাদের রাজনৈতিক কৌশল।

বিপুল সংখ্যায় নেতাকর্মীদের উপস্থিতিতে জনসভা এখন স্মৃতি। প্রশাসনের অনুমতি না মেলায়, ঘোষণা দিয়েও বেশ কবার জনসভা করতে পারেনি বিএনপি। প্রকাশ্য সভা-সমাবেশ করতে না দেয়ার বিপরীতে দলটির অবস্থানও এখন নমনীয়। ধীরে ধীরে ঘরোয়া রাজনীতে সীমাবদ্ধ হয়ে পড়ছে দলটি।

এক সময় অনুমতি না পেলেও সভার বিষয়ে অনঢ় অবস্থানে ছিলেন দলের নেতারা, এখন সেই কণ্ঠেও নীরবতা।

তবে বিএনপি নেতাদের দাবি সরকারের ফাঁদে পা দিয়ে পরিবেশ অস্থিতিশীল করতে চান না বলেই অনুমতি না পেলে পালন হচ্ছে না কর্মসূচি।

বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘অনুমতি ছাড়া কর্মসূচী করতে গেলে সরকার নানা ধরনের অপপ্রচার, মিথ্যা এবং অসত্য কাহিনী বানাবে’।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘সরকারের সাথে যারা জোটে আছে তারা সভাসমাবেশ করছে। কিন্তু বিএনপি সভা করতে পারবে না। এটাতে দেশের মানুষের কাছে পরিষ্কার হয়ে গেছে বাংলাদেশ একটি গণতন্ত্রহীন অবস্থায় আছে’।

সংঘাত এড়িয়ে শান্তিপূর্ণ পরিবেশে সভা-সমাবেশ করতে চাওয়াকে দুর্বলতা বলে মানতে নারাজ দলটির নেতারা। এটি তাদের রাজনৈতিক কৌশল।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, ‘বিএনপি কর্মসূচী করতে পারছে না এবং তার জন্য আমরা আন্দোলনে যাচ্ছি না। কোন রকম সহিংসতায় জড়াতে চাচ্ছি না। জোড় করে কিছু করতে গেলে সহিংসতা ঘটতে পারে। আমরা এগুলোকে উৎসাহিত করছি না’।

শান্তিপূর্ণ পথে দাবি আদায়ে বিএনপি নীরবতাকে মূলমন্ত্র হিসেবে বেছে নিয়েছে বলেও জানাচ্ছেন তারা।

Check Also

কাদের চাপে ইসলামি ব্যাংকে পরিবর্তন, জানতে চায় বিএনপি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অর্থমন্ত্রী বলেছেন বিদেশি ও দেশের চাপে তারা ইসলামী …

Leave a Reply

Your email address will not be published.