Home / on-scroll / দেশের মানুষের সমস্যা সমাধানে উদ্ভাবনী যুবকদের এগিয়ে আসার আহ্বান

দেশের মানুষের সমস্যা সমাধানে উদ্ভাবনী যুবকদের এগিয়ে আসার আহ্বান

uccনগরে বসবাসকারী দেশের ৫ কোটি মানুষের সমস্যা সমাধানে উদ্ভাবনী যুবকদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। গতকাল শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার হলে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

আমাদের শহরের সমস্যা, ‘আমরাই করব সমাধান’ স্লোগান নিয়ে গতকাল বিকেলে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের উদ্যোগে ‘আরবান ইনোভেশন চ্যালেঞ্জ’-এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, পাওয়ার অ্যান্ড পারটিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের শহরগুলোতে প্রায় সাড়ে ৫ কোটি মানুষ বসবাস করে। শহরমুখী জনসংখ্যার চাপের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন নাগরিক সমস্যা। এইসব সমস্যার সমাধানে এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা না হলে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে। বিদ্যমান সমস্যাগুলোর সমাধানে দেশের উদ্ভাবনী ও উদ্যমী যুবদের সৃজনশীল চিন্তাধারা ও পরিকল্পনা নিয়ে এগিয়ে আসার জন্যই এই আয়োজন।

অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্ট কর্মসূচির উর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ। স্বাগত বক্তব্যে তিনি জানান, আরবান ইনোভেশন চ্যালেঞ্জের মূল লক্ষ্য হচ্ছে নগরবাসীদের দৈনন্দিন জীবনযাত্রার মানোন্নয়ন। ব্র্যাক সেই মানুষগুলোকে খুঁজে বের করতে চায়, দৈনন্দিন নাগরিক সমস্যা সমাধানে যাদের আইডিয়া আছে এবং এগুলোকে তারা সামাজিক উদ্যোগে পরিণত করার সুযোগের অপেক্ষায় রয়েছেন। আমরা তাদেরকে সেই সুযোগ এবং প্রয়োজনীয় সহায়তা দিতে চাই।

এরপর দুইজন তরুণ-তরুণী শোনান ‘উদ্ভাবনের গল্প’। এরা হলেন- টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, আইডেন্টিটি ইনক্লুশানের প্রতিষ্ঠাতা শামসিন আহমেদ।

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.