Home / on-scroll / দেশের সার্বিক উন্নয়নে যুবকরাই হবে দক্ষ মানবসম্পদ

দেশের সার্বিক উন্নয়নে যুবকরাই হবে দক্ষ মানবসম্পদ

a108`যুবরাই জাতির প্রাণশক্তি, উন্নয়ন ও অগ্রগতির প্রধান নিয়ামক। যুব সমাজের দৃপ্ত পদচারণায় বিশ্ব এগিয়ে চলেছে এবং অনাগত দিনগুলোতেও তা অব্যাহত থাকবে। তাদের উদ্ভাবনী ক্ষমতা, অমিত তেজ ও সাহস, কর্মস্পৃহা ও কর্মক্ষমতা দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে’ জাতীয় যুব দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

যুবসমাজ যেকোনো দেশের অতিমূল্যবান জনশক্তি উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের ইতিহাস যুবদের গৌরবময় অবদানে ভাস্বর। তাদের উদ্দীপনা ও সাহসিকতায় বাঙালি জাতি বিভিন্ন সঙ্কট উত্তরণে পেয়েছে দিশা। দেশের সার্বিক উন্নয়ন সাধনে তাই যুবসম্প্রদায়কে দক্ষ মানবসম্পদে পরিণত করার বিকল্প নেই।

বাংলাদেশের মোট জনসংখ্যার এক বৃহৎ অংশ যুবসমাজ; যা ক্রমশ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ২০৪৩ সাল পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে। জনমিতিতে এ ধরনের সুযোগ একবারই আসে। এ জনমিতিক সুবিধা কাজে লাগাতে আমাদের যুব সমাজকে পরিপূর্ণ দক্ষ করে তুলতে হবে।

রাষ্ট্রপতি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে বর্তমান সরকার ‘রূপকল্প ২০২১’ ও ‘রূপকল্প ২০৪১’ কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির সার্থক বাস্তবায়নে যুবদের ভূমিকা অনস্বীকার্য।

সরকার যুবদের শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মের সুযোগ সৃষ্টি করে এ কর্মসূচির পরিপূর্ণ বাস্তবায়ন করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে জেনে তিনি আনন্দিত এবং আশাবাদ ব্যক্ত করে বলেন, সকলের সম্মিলিত প্রয়াসে ও যুবসমাজের সার্বিক উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ জনমিতিক সুবিধার সুফল অর্জনে সক্ষম হবে। বিশ্ব মানচিত্রে বাংলাদেশ একটি উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।

জাতীয় যুব দিবসের এবারের প্রতিপাদ্য- ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি।’

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.