Home / আন্তর্জাতিক / নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা বাতিল করা উচিত: সৌদি যুবরাজ

নারীদের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা বাতিল করা উচিত: সৌদি যুবরাজ

a41সৌদি নারীদের গাড়ি চালানোর ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে তা ‘‌জরুরি’‌ ভিত্তিতে বাতিল করা উচিত বলে মনে করছেন সৌদি যুবরাজ আলওয়ালিদ বিন তালাল। সম্প্রতি তিনি টুইট করে জানান, সকল বিতর্ক বন্ধ হোক, নারীদের গাড়ি চালাতে অনুমতি দেওয়া দরকার।

যদিও সৌদি রাজ পরিবারের এই সদস্যের কোন রাজনৈতিক ক্ষমতা নেই। তবে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির চেয়ারম্যান পদে রয়েছেন আলওয়ালিদ বিন তালাল। তিনি বহু বছর ধরে নারীদের অধিকারের দাবিতে সরব। তার টুইট সামনে আসার পরই বিতর্ক দেখা দেয় দেশটিতে। এরপরই তিনি এক বিবৃতি জানিয়েছেন, সৌদি নারীদের গাড়ি চালনা থেকে বিরত করার অর্থ তাকে শিক্ষা থেকে বিরত করার মতই অবমাননাকর। চিরাচরিত সমাজব্যবস্থায় অন্যায়ের শিকার আজ সৌদি নারীরা।

নারীদের গাড়ি চালানোর অধিকারকে তিনি জরুরি সামাজিক চাহিদা বলে বর্ণনা করেছেন। অর্থনৈতিক কারণেও এই অধিকার সমর্থনযোগ্য। মূলত খনিজ তেলের দাম কমে যাওয়ার পর সৌদিতে আর্থিক সংকট দেখা দিয়েছে। তেল থেকে দেশের আয় প্রায় ৫১ শতাংশ কমে গেছে। এই পরিস্থিতিতে ২০৩০ সালের মধ্যে তেল ভিত্তিক অর্থনীতি গড়তে চাইছে দেশটি। আর সে জন্য নানা প্রকল্পও হাতে নেওয়া হয়েছে। সেখানে নারীদের কাজে লাগানোর চেষ্টা করছে দেশটি। এবার যেন সেই আর্থিক চাহিদার কথাই মনে করিয়ে দিয়েছেন যুবরাজ আলওয়ালিদ বিন তালাল।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.