Home / শিক্ষা / পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ীদের কেউ রেহাই পাবে না

পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ীদের কেউ রেহাই পাবে না

নতুন পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ীদের কেউ রেহাই পাবে না বলে আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। তিনি বলেন, ‘কেন হলো, কারা দায়ী— তা বের করা হবে। প্রাথমিকভাবে দুইজনকে চিহ্নিত করে ওএসডি করা হয়েছে।’ শিক্ষামন্ত্রী জানান, তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর এর ভিত্তিতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ভুল-ত্রুটির সংশোধনী দেওয়া হবে।

তিনি বলেন, ‘যারা ভুলত্রুটি করেছেন, তারা রেহাই পাওয়ার যোগ্য না।’ তবে ভুল-ত্রুটি হতেই পারে এমন মন্তব্য করে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘ছাত্র-ছাত্রীরা বই পাচ্ছে আনন্দ করছে, উৎসব করছে। কেবল ভুল তুলে ধরে এগুলোকে নিরুৎসাহিত করে ছাত্র-ছাত্রীদের হতাশ করে দেওয়া ঠিক না।’ এ প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, ‘ভুলের বিষয়ে তদন্ত কমিটির কাজ শুরু হয়েছে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এর মধ্যে নেতিবাচক প্রচার না করতে অনুরোধ জানাচ্ছি।’

১ জানুয়ারি ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে সরকার। শিক্ষার্থীদের হাতে নতুন বই যাওয়ার পর থেকেই বিভিন্ন ভুল-ক্রটি ধরা পড়ে। এরপর থেকেই সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচনার ঝড় বইছে। এদিকে মাধ্যমিকের পাঠ্যবইকে আরও পাঠযোগ্য, আকর্ষণীয় ও সহজ করতে বিশিষ্ট শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে ৪ জানুয়ারি দুটি কমিটি গঠন করেছে সরকার।

Check Also

রুয়েট উপাচার্য ২৪ ঘণ্টা অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published.