Home / শিক্ষা / বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে প্রতি আসনে লড়বে ১৮ শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধে প্রতি আসনে লড়বে ১৮ শিক্ষার্থী

a129স্নাতক (সম্মান) প্রথম বর্ষে (২০১৬-১৭ শিক্ষাবর্ষে) বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আবেদন করেছে ২৪ হাজার ৩৯১ জন শিক্ষার্থী। এতে প্রতি আসনের বিপরীতে ১৮ জন পরীক্ষার্থী ভর্তির জন্য প্রতিযোগিতা করবে বলে নিশ্চিত করেছেন ভার্সিটির জনসংযোগ কর্মকর্তা মো. ফয়সাল মাহমুদ রুমি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা ৩০ অক্টোবর রাত ১২টায় শেষ হয়েছে। নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীন ২০টি বিভাগের জন্য এই আবেদন করেছে শিক্ষার্থীরা। এসব বিভাগে মোট আসন রয়েছে ১ হাজার ৩৫০টি। আর এর বিপরীতে ২৪ হাজার ৩৯১ জন শিক্ষার্থী আবেদন করেছে। তবে এর আগে ১৮টি বিভাগের সাথে এবার কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট ও দর্শন বিভাগ যুক্ত হয়েছে।

সূত্রে আরও জানা গেছে, দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম বরিশাল বিশ্ববিদ্যালয়েই শিক্ষার্থীদেরকে প্রচলিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের সুবিধার্থে আসন্ন ভর্তি পরীক্ষায় এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছেন।

তবে স্ব-স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে শিক্ষার্থীদের অন্য ইউনিটের বিভাগসমূহে ভর্তির সুযোগ থাকবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৮ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা এবং ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা একই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। এছাড়া ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ নভেম্বর বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে।

Check Also

রুয়েট উপাচার্য ২৪ ঘণ্টা অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published.