Home / Uncategorized / বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-গ্রিজম্যান

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো-গ্রিজম্যান

a633

২৩ জনের সংক্ষিপ্ত তালিকা ছিল। সেখান থেকে এবার তালিকাটা তিনজনের করে ফেললো ফিফা। ২০১৬ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য ঘোষিত তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই মিলেছে তিন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং অ্যাটলেটিকো মাদ্রিদের মেসি-রোনালদো এবং গ্রিজম্যান।

২০০৮ সাল থেকে টানা নবমবার ফিফা বর্ষসেরার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় উঠে এলেন বার্সার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি এবং রিয়ালের পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। আর এই প্রথমবারের মতো সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেলেন অ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার আন্তোনিও গ্রিজম্যান।

গত আট বছর ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন মেসি এবং রোনালদো। পাঁচবার মেসি এবং তিনবার রোনালদো। এবারও রোনালদোর জেতার সম্ভাবনা বেশি। যদি তাই হয়, তাহলে তার ঝুলিতে মোট বর্ষসেরার পুরস্কার থাকবে চারটি।

ফুটবলারদের ক্যারিয়ারে ব্যক্তিগত সর্বোচ্চ স্বীকৃতি ফিফা বর্ষসেরার পুরস্কার। ২০১০ সালের আগ পর্যন্ত ছিল ফিফা বর্ষ সেরা। ২০১০ সাল থেকে ফ্রেঞ্চ ম্যাগাজিনের সঙ্গে মিলে পুরস্কারটির নামকরণ করা হয়েছিল ফিফা ব্যালন ডি’অর। ফ্রেঞ্চ ম্যাগাজিন এবার ফিফার কাছ থেকে সরে আসে। ফলে ব্যালন ডি’অর নামটা এবার আর থাকছে না। এবার পুরনো রীতিতে আবারো নামকরণ হবে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার।

বার্সেলোনার স্প্যানিশ লা লিগা এবং কোপা ডেল রে জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন লিওনেল মেসি। একই সঙ্গে মেসির অসাধারণ পারফরম্যান্সেই জুনে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালে ওঠে আর্জেন্টিনা। এ কারণেই মূলত তিনি উঠে এলেন সংক্ষিপ্ত তালিকায়।

অপরদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর অসাধারণ পারফরম্যান্সে রিয়াল মাদ্রিদ জয় করে চ্যাম্পিয়ন্স লিগের ১১তম শিরোপা। শুধু তাই নয়, রোনালদোর দুর্দান্ত পারফরম্যান্সেই এবার অনুষ্ঠিত ইউরো চ্যাম্পিয়নশিপে ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। একা এক ফুটবলারের অধীনে এক দেশের এমন সাফল্য সত্যিই বিরল ঘটনা।

ফরাসি তারকা আন্তোনিও গ্রিজম্যানের নৈপুণ্যে অ্যাটলেটিকো মাদ্রিদ খেলেছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। একইসঙ্গে ইউরো চ্যাম্পিয়ন্সশিপে তার নৈপুণ্যেই ফ্রান্স ফাইনাল খেলেছে। এ কারণে তিনি উঠে এলেন এই তালিকায়।

তিন পুরুষ ফুটবলারের সঙ্গে তিন নারী ফুটবলার, তিন পুরুষ কোচ এবং তিন নারী কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে ফিফা।

পুরুষ ফুটবলার

১. লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা)
২. ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ/পর্তুগাল)
৩. আন্তোনিও গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ/ফ্রান্স)

নারী ফুটবলার

১. মেলানি বেহরিনগের (জার্মানি)
২. কার্লি লয়েড (যুক্তরাষ্ট্র)
৩. মার্তা (ব্রাজিল)

কোচ (পুরুষ)

১. ক্লদিও রানিয়েরি (লেস্টার সিটি)
২. ফার্নান্দো সান্তোস (পর্তুগাল)
৩. জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)

কোচ (নারী)

১. জিল এলিস (যুক্তরাষ্ট্র)
২. সিলভিয়া নেইদ (জার্মানি)
৩. পিয়া সুন্দাগি (সুইডেন)

Check Also

রোহিঙ্গা ক্যাম্পে এইডস রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৪

উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মাঝে এইচআইভি পজেটিভ রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এতে বাড়ছে উদ্বেগও। ১৭ …

Leave a Reply

Your email address will not be published.