Home / শিক্ষা / বিনামূল্যের বই বিতরণে অনিয়ম

বিনামূল্যের বই বিতরণে অনিয়ম

সরকার যে পাঠ্যপুস্তক বিনামূল্যে দিচ্ছে, তা বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নারায়ণগঞ্জের বন্দর উপজেলার লাউসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এ অভিযোগ করেছেন। শিক্ষার্থীরা জানায়, বই আনতে খরচ হয়, এ কথা বলে বই বিতরণের সময় তাদের কাছ থেকে ৩০ টাকা করে নিয়েছেন শিক্ষকরা।

বর্তমানে এ ঘটনাকে কেন্দ্র করে স্কুলের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক আতাউর রহমান বলেন, বিদ্যালয়ে মোট ২২২ জন শিক্ষার্থী রয়েছে। ক্লাসরুম পর্যাপ্ত না থাকায় দ্বিতীয় তলার নিচে টিনের বেড়া দিয়ে শিক্ষার্থীদের বসার স্থান করার জন্য এ টাকা নেওয়া হয়েছে।

তিনি বলেন, স্কুলে বেঞ্চ নেই, পানির ব্যবস্থা নেই, টয়লেট নেই। তাই এসবের জন্য মাঝে মধ্যে শিক্ষার্থীদের কাছ থেকে সামান্য টাকা নিতে হয়। তবে স্কুলের সভাপতি রফিকুল ইসলাম মনা বলেন, স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার ব্যাপারে প্রধান শিক্ষক তাকে কিছুই জানায়নি এবং এই ব্যপারে সিদ্ধান্ত নিতে কোনো মিটিংও হয়নি।

এদিকে, বই বিতরণে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমী হাবীব। গত ১ জানুয়ারি ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে সরকার।

Check Also

রুয়েট উপাচার্য ২৪ ঘণ্টা অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published.