Home / আন্তর্জাতিক / বিশ্বের ভাগ্য বিপদের মুখে, বড় ধরণের হুমকি ট্রাম্প : ওবামা

বিশ্বের ভাগ্য বিপদের মুখে, বড় ধরণের হুমকি ট্রাম্প : ওবামা

a471যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এই কথাটি উচ্চারিত হলেই চোখে ভেসে ওঠে বিশ্বের সবচেয়ে শক্তিমান এক শাসকের ভাবচ্ছবি, যে শাসক তার ব্যক্তিত্ব, প্রভাব ও কর্মযজ্ঞের কারণে সারা দুনিয়ায় সব সময় ‘আলোচিত মানুষ’। কখনো-কখনো আন্তর্জাতিক পর্যায়ে তার ভূমিকা তাকে বিতর্কিত ও ঘৃণিতও করে তোলে।

সেদিক থেকে বলা যায়, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা খুব স্বচ্ছন্দেই, কোনো প্রকার ঝাঁজালো বিতর্কের আবর্তে নিজেকে না জড়িয়ে ২০১৭ সালের ২০ জানুয়ারি হোয়াইট হাউস (মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন) থেকে বিদায় নিতে চলেছেন। খুব কমসংখ্যক প্রেসিডেন্ট এ ধরনের কৃতিত্ব দেখাতে পেরেছেন।

৮ বছর আগে ওবামা যুক্তরাষ্ট্রের ৪৪তম এবং প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে ঢুকেছিলেন। তার উত্তরসূরি নির্বাচনের জন্য ভোট দিয়েছেন দেশটির মানুষ। ইতিহাসে সবচেয়ে তিক্ততাপূর্ণ নির্বাচনী প্রচারণা শেষে স্থানীয় সময় সকাল ৬টায় পূর্ব উপকূলীয় এলাকা থেকে আনুষ্ঠানিক ভোটগ্রহণ শুরু হয়।

টানটান উত্তেজনা ও শিহরণে শেষ হয়ে গেলো যুক্তরাষ্ট্রের অন্য মাত্রার এই প্রেসিডেন্ট নির্বাচন। দেশের প্রথম মহিলা প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়তে পারলেন না হিলারি ক্লিন্টন। চূড়ান্ত ফল ঘোষণার বেশ কিছুটা আগে থেকেই বোঝা যাচ্ছিল যে, শেষ হাসি হাসবেন ডোনাল্ড ট্রাম্প। শেষ মেশ তাই হল।

সব রকমের জল্পনা-কল্পনা আর উত্তেজনার অবসান ঘটিয়ে রিপাবলিকান যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ট্রাম্প। ইলেক্টোরাল কলেজ ভোটে ট্রাম পেয়েছেন ২৮৮ ভোট এবং হিলারি পেয়েছেন ২১৫ ভোট। যা শতকরা হিসেবে ট্রাম্প পেয়েছেন ৪৮ শতাংশ ও হিলারি পেয়েছেন ৪৭.২ শতাংশ।

এর আগে নর্থ ক্যারোলিনার সমাবেশে হিলারির প্রচারনায় নেমেছিলেন বারাক ওবামা। সেখানে তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রের জনগণ এবং বিশ্বের ভাগ্য বিপদের মুখে। তাই সমর্থকদের উচিত বাইরে বের হয়ে আসা এবং হিলারি ক্লিনটনকে ভোট দেয়া।

তিনি বলেন, কষ্ট করে অর্জন করা নাগরিক অধিকারের জন্য ডোনাল্ড ট্রাম্প বড় ধরণের হুমকি।

সমর্থকদের উদ্দেশ্যে ওবামা বলেন, দেশের নাগরিকদের ভাগ্য এবং এ বিশ্বের ভাগ্য নর্থ ক্যারোলিনার দিকে তাকিয়ে আছে। নর্থ ক্যারোলিনার জনগণকে এটা নিশ্চিত করতে হবে যে বিশ্ব ঠিক পথে যাচ্ছে।

তিনি আরো বলেন, আমি ব্যালটে নেই। কিন্তু ব্যালটে স্বচ্ছতা আছে। যৌক্তিকতা, ন্যায়বিচার, অগ্রগতি, গণতন্ত্র সবকিছুই এ ব্যালটে আছে।

এদিকে ওবামার হিলারির পক্ষে প্রচারণা চালানোর সমালোচনা করে ডোনাল্ড ট্রাম্প বলেন, হিলারির পক্ষে প্রচারণা বন্ধ করুন এবং দেশ চালানোয় মনোযোগ দিন। সত্যি কথা হল, আসছে চার বছরের জন্য ফের কোন ওবামাকে চায় না জনগণ।

ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্নিনটন দিন দিন মানসিকভাবে অসুস্থ হয়ে যাচ্ছেন বলেও মন্তব্য করেন এ রিপাবলিকান প্রার্থী।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.