Home / on-scroll / বিশ্বের শীর্ষ চিন্তাবিদের তালিকায় ১৩ নম্বরে শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ চিন্তাবিদের তালিকায় ১৩ নম্বরে শেখ হাসিনা

a671বিশ্বের নেতৃস্থানীয় ১০০ চিন্তাবিদের তালিকায় ১৩তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরেন পলিসি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফরেন পলিসি প্রতি বছর ‘১০০ লিডিং গ্লোবাল থিংকার্স’ শিরোনামে এ তালিকা প্রকাশ করে। তালিকা প্রণয়নের সময় বিশ্বে পরিবর্তন আনার ক্ষেত্রে আগের বছরের সুনির্দিষ্ট অবদান ও ধারণাকে বাস্তবরূপ দেওয়ার ক্ষমতা বিবেচনা করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জলবায়ু পরবির্তনের বিরূপ প্রভাব নিয়ে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার জন্য এ তালিকা তৈরি করা হয়। তালিকায় ‘ডিসিশন মেকার্স’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ বুদ্ধিজীবীর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন।

২০০৯ সাল থেকে শুরু হওয়া এ তালিকা ফরেন পলিসির সর্বাধিক পঠিত ফিচারগুলোর মধ্যে থাকে। এই ক্যাটাগরিতে এ বছর শেখ হাসিনার সঙ্গে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মৌরিতানিয়ার প্রেসিডেন্ট আমিনাহ গুরিব রয়েছেন।

আগের বছরগুলোতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের নাম এ তালিকায় স্থান পায়।

বিভিন্ন দেশের রাজনীতিক, আইনজীবী, উদ্ভাবক, শিল্পী, সরকারি কর্মকর্তারা সাধারণত এতে স্থান পান।

সূত্র- https://www.albd.org/index.php/en/updates/news/3229-sheikh-hasina-a-leading-global-thinker-foreign-policy

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.