Home / আন্তর্জাতিক / ভয়াবহ বায়ুদূষণে নয়া দিল্লিতে ১৮০০ স্কুল বন্ধ

ভয়াবহ বায়ুদূষণে নয়া দিল্লিতে ১৮০০ স্কুল বন্ধ

a275বায়ুদূষণের কারণে ভারতের নয়া দিল্লিতে শনিবার ১৮০০ প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখায় হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে দূষণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। শনিবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শহর কর্তৃপক্ষের পরিচালিত প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধের ফলে ক্ষতিগ্রস্ত হবে ৯ লাখের মতো শিক্ষার্থী। গত সপ্তাহে দিওয়ালি উৎসবের পর থেকে ধোঁয়া ও কুয়াশায় নয়া দিল্লি ছেয়ে গেছে।

শহরে দূষণ পর্যবেক্ষণ সংস্থার তথ্যমতে, শহরের বায়ুতে পার্টিকুলার ম্যাটারের পরিমাণ প্রতি ঘনমিটারে ১২০০ মাইক্রোগ্রামের বেশি, যার নিরাপদ মাত্রা প্রতি ঘনমিটারে ১০০ মাইক্রোগ্রামের প্রায় ১৩ গুণ বেশি। এমন দূষিত পরিবেশে থাকলে শ্বাসকষ্টজনিত নানা রোগ হওয়ার আশঙ্কা আছে।

দিল্লি মিউনিসিপ্যাল করপোরেশনের মুখপাত্র জগেন্দ্র মান বলেন, ধোঁয়াশার কারণে আজ শনিবার মিউনিসিপ্যালের স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। সোমবার থেকে স্কুল স্বাভাবিক নিয়মে চলবে। দ্রুত নগরায়নের ফলে দিল্লিতে বেড়েছে ডিজেলচালিত ইঞ্জিনের ব্যবহার। একই সঙ্গে গড়ে উঠেছে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও শিল্পকারখানা। এগুলো থেকে নির্গত ধোঁয়ায় দিল্লির বাতাস ধীরে ধীরে দূষিত হয়ে পড়েছে।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.