Home / আন্তর্জাতিক / মার্কিন নির্বাচনের ব্যালট পেপারে ‘বাংলা’

মার্কিন নির্বাচনের ব্যালট পেপারে ‘বাংলা’

a59মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েকদিন বাকি। এর মধ্যেই পাওয়া গেল একটি চমকপ্রদ খবর। এবারের নির্বাচনে ব্যালট পেপারে যুক্ত হয়েছে বাংলা ভাষা। ইংরেজি এবং অন্য ভাষার পাশাপাশি বাংলাও থাকবে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টসহ প্রার্থীদের ব্যালটে। নিউইয়র্ক বোর্ড অব ইলেকশনের কর্মকর্তা খোরশেদ চৌধুরী শুক্রবার এ তথ্য জানান।
বাংলাদেশী অধ্যুষিত এলাকার মধ্যে রয়েছে নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রুকলিন ও ব্রঙ্কস, নিউজার্সি রাজ্যের প্যাটারসন ও আটলান্টিক সিটি; ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস, হ্যামট্রমিক, ডেট্রয়েট, পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া ও আপার ডারবি। এসব এলাকার ভোট কেন্দ্রে নির্বাচন কর্মকর্তা থাকবেন বাংলাদেশীরাও। বাঙালি দোভাষীও থাকবেন কোনো কোনো কেন্দ্রে। প্রতিটি কেন্দ্রের বাইরে থাকবে বাংলায় লেখা দিকনির্দেশনা। খোরশেদ চৌধুরী জানান, এবারের নির্বাচনের গুরুত্ব নানা কারণে বেশি, তাই সব সম্প্রদায়ের মানুষকে ভোট কেন্দ্রে আনার চেষ্টা চলছে।
৮ নভেম্বর সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। নির্বাচন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজে। প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট ছাড়াও ৪৩৫ কংগ্রেসম্যান এবং ৩৩ জন ইউএস সিনেটরের নির্বাচন একই ব্যালটে হবে।
বেফাঁস মন্তব্যের কারণে নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প দলের মধ্যে ইতিমধ্যে ব্যাপক চাপে পড়েছেন। শুধু তাই নয় এমন খামখেয়ালি মন্তব্য ভোটারদের মনেও প্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকে। প্রেসিডেন্ট পদে হিলারি ক্লিনটনের পক্ষে বাংলাদেশী-আমেরিকানদের মধ্যে ব্যাপক তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। ডেমোক্রেটিক প্রার্থীকে ভোট দেয়ার আহ্বান জানানো হচ্ছে বাংলা পত্রিকাতেও। ৬ নভেম্বর পর্যন্ত ৩৯টি নির্বাচনী সমাবেশ হবে নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, জর্জিয়া, ফ্লোরিডা, ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, মিশিগান ও ইলিনয় অঙ্গরাজ্যে। হিলারির পক্ষে এসব সমাবেশ করবেন বাংলাদেশী-আমেরিকানরা। সুত্র: যুগান্তর

 

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.