Home / আন্তর্জাতিক / মার্কিন নির্বাচন: মিশ্র প্রতিক্রিয়া জার্মানি ও দক্ষিণ কোরিয়ার

মার্কিন নির্বাচন: মিশ্র প্রতিক্রিয়া জার্মানি ও দক্ষিণ কোরিয়ার

a425মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের পূর্বাভাসে মিশ্র প্রতিক্রিয়া এসেছে বিভিন্ন দেশের রাজনীতিবিদদের কাছ থেকে। জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী উরসুলা ভন দের লেয়ান জার্মান টেলিভিশনে এক বিবৃতিতে ট্রাম্পের বিজয়ে বিরাট ধাক্কা খাওয়ার কথা জানিয়েছেন। খবর রয়টার্সের। এআরডি টেলিভিশনে উরসুলা বলেন, আমার ধারণা, ট্রাম্প জানে এ ভোট তার নয়, এ ভোট ওয়াশিংটন ও প্রতিষ্ঠানের বিপক্ষে মার্কিনিদের রায়।

ট্রাম্প নির্বাচনে জিতলেও উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি বদলাবে না এবং সেখানে চাপ অব্যাহত রাখবেন বলে মনে করেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ইয়ুন বুয়াং-সে। পার্লামেন্ট সদস্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাচন পরবর্তী এক বৈঠকের মাঝে বুয়াং-সে বুধবার এ মন্তব্য করেন বলে রয়টার্সের অন্য এক প্রতিবেদনে বলা হয়েছে। আন্তর্জাতিক চাপের মুখেও এ বছরের জানুয়ারি ও সেপ্টেম্বর মাসে উত্তর কোরিয়া তাদের চতুর্থ ও পঞ্চম নিউক্লিয় পরীক্ষা চালায়।

ওই পরীক্ষার পর দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে তাদের মিত্র যুক্তরাষ্ট্রও কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল। তবে ফ্রান্সের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল ফ্রন্ট পার্টির নেতা ম্যারি লো পেন বুধবার এক টুইট বার্তায় ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিনন্দন জানিয়েছেন। মুক্ত আমেরিকার জনগণ ও যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন। লো পেন নিজেও আগামী বছর ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন। জনমত জরিপে দেখা যাচ্ছে, নির্বাচনের প্রথম রাউন্ডে জিতলেও পরের রাউন্ডে পেন হেরে যেতে পারেন।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.