Home / আন্তর্জাতিক / মার্কিন সমর্থিত জঙ্গিরা ১৬,০০০ মানুষ হত্যা করেছে

মার্কিন সমর্থিত জঙ্গিরা ১৬,০০০ মানুষ হত্যা করেছে

a81সিরিয়ায় তৎপর মার্কিন সমর্থিত জঙ্গিরা মাত্র ৮ মাসে ১৬,০০০ মানুষকে হত্যা করেছে। রাশিয়া এ অভিযোগ করে বলেছে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে কথিত মধ্যপন্থী সিরিয়া সরকার বিরোধী বিদ্রোহীদের হাতে এসব মানুষ নিহত হয়।

জাতিসংঘে রাশিয়ার স্থায়ী মিশন আজ রোববার (৩০অক্টোবর) এক বিবৃতিতে জানিয়েছে, “দৃশ্যত মার্কিন নিয়ন্ত্রণে থাকা বিদ্রোহী গোষ্ঠীগুলো ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ের মধ্যে ২,০৩১ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে; যার ফলে ৩,৫৩২ জন সামরিক ও ১২,৮০০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।”

বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ায় অভিযান চালানোর পাশাপাশি যুদ্ধবিরতি ঘোষণার ক্ষেত্রেও দামেস্ক সরকারের অনুমতি নিচ্ছে রাশিয়া। সিরিয়ার বৈধ সরকার হিসেবে আন্তর্জাতিক আইন অনুযায়ী যেকোনো দেশ বাশার আসাদ সরকারের সঙ্গে পরামর্শ করতে বাধ্য। কিন্তু ওয়াশিংটন সিরিয়ার সরকারের পরিবর্তে কথিত মধ্যপন্থী বিদ্রোহীদের সঙ্গে আলোচনা করছে।

জাতিসংঘের রুশ মিশন আরো বলেছে, রাশিয়া যেকোনো যুদ্ধবিরতির বিষয়ে সিরিয়া সরকারের সম্মতি নেয় বলে তা কঠোরভাবে বাস্তবায়নের গ্যারান্টি দিতে পারে। কিন্তু আমেরিকার পক্ষে জঙ্গিদের পক্ষ থেকে সেরকম কোনো গ্যারান্টি দেয়া সম্ভব হয় না। আর এ কারণেই গত আট মাসে এসব জঙ্গির হাতে ১৬,০০০ মানুষ নিহত হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.