Home / on-scroll / হ্যালো অ্যাপসে জনগনের ব্যাপক সাড়া, তিনমাসে এসেছে ৫ হাজার মেসেজ

হ্যালো অ্যাপসে জনগনের ব্যাপক সাড়া, তিনমাসে এসেছে ৫ হাজার মেসেজ

a391বিগত ৩ মাসে পুলিশের কাছে জঙ্গিবাদ বিষয়ে ৫ হাজার মোবাইল বার্তা এসেছে। এসব বার্তা পুলিশের হ্যালো আপস ব্যবহার করে প্রেরণ করা হয়। জঙ্গিবাদ বিরোধী প্রচারণার অংশ হিসাবে গত ১ জুলাই ঢাকা ক্যাফেতে হামলার পর থেকে পুলিশ এই ‘হ্যালো আপস’ ব্যবহার শুরু করে।

পুলিশের কাউন্টার টেরিরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) সানোয়ার হোসেন বলেন, ‘আমরা বিগত তিন মাসে জনগণের কাছ থেকে সন্ত্রাসী ও জঙ্গিদের ব্যাপারে ৫ হাজার বার্তা পেয়েছি। এসবের মধ্যে বেশ কিছু বার্তা আমাদের সন্ত্রাসী ও জঙ্গিদের চিহ্নিত করতে সাহায্য করেছে।’

তিনি বলেন, গোপনীয়তা রক্ষা করে প্রাপ্ত বার্তা ও তথ্যসমূহ নিজস্ব তথ্যদাতাদের মাধ্যমে যাচাই-বাছাই করা হয়। প্রয়োজনীয় তথ্যের ওপর ভিত্তি করে নির্দিষ্ট ঘটনার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

এর ফলে সাধারণ মানুষের মধ্যে পুলিশের নিকট সন্দেভাজন জঙ্গি বা সন্ত্রাসীদের ব্যাপারে তথ্য প্রেরণে সচেতনতা বেড়েছে।

তিনি বলেন, আগে পুলিশের তার নিজস্ব তথ্যদাতার বা গোপন তথ্যের ওপর নির্ভর করতে হতো। বর্তমানে মোবাইল অ্যাপস ‘হ্যালো সিটি’ ব্যবহার করার ফলে জঙ্গি বা সন্ত্রাসীদের ব্যাপারে সুনির্দিষ্ট ও সংগঠিতভাবে তথ্য পাওয়া যাচ্ছে।

গত ১ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মোবাইলের ‘হ্যালো অ্যাপস’ প্রচারণার উদ্বোধন করেন। অ্যাপসটি বর্তমানে এনড্রয়েড প্রযুক্তিতে মোবাইলে ব্যবহার করা গেলেও শিগগিরই আপ্যাল প্রযুক্তিতে যাতে ব্যবহার করা যায় তার জন্য চেষ্টা চলছে।

পুলিশের জন্য প্রস্তুতকৃত অ্যাপসটি ব্যবহার করে যেকেউ সন্ত্রাসীদের বিষয়ে তথ্য প্রদান করতে পারেন। তথ্যের পাশাপাশি যেকোন প্রকার ছবি প্রেরণ করা যায় এই অ্যাপসে।

সানোয়ার হোসেন বলেন, তথ্য প্রেরণকারীর নাম-পরিচয় গোপন রাখা হয়। আবার অজ্ঞাত পরিচয়ে যেকেউ তথ্য প্রদান করতে পারেন।

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.