Home / শিক্ষা / ১০ জানুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ক্লাশ শুরু

১০ জানুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ক্লাশ শুরু

212১০ জানুয়ারি থেকে মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের সারাদেশে একযোগে শুরু হবে প্রথমবর্ষের ক্লাস। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আব্দুর রশিদ এ তথ্য জানিয়েছেন।

আজ মঙ্গলবার তিনি এ তথ্য জানান।

মো. আব্দুর রশিদ বলেন, এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হবে ২০ অক্টোবর থেকে- যা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। এছাড়া ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ভর্তির লক্ষ্যে যারা অংশগ্রহণ করতে চান তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবর অনলাইনে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, মেধা ও পছন্দের ভিত্তিতে দেশের ৩০টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে তিন হাজার ২১২ জন শিক্ষার্থীকে নির্বাচিত করেছে স্বাস্থ্য অধিদফতর। একইসঙ্গে মেধার ভিত্তিতে ৬শ’ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে। ইতোমধ্যেই শিক্ষার্থী এবং মেডিকেল কলেজগুলোকে এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের এ পরিচালক বলেন, বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন দিবসে এবারের নতুন শিক্ষার্থীদের ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মোট আসনের মধ্যে তিন হাজার ১২৮টি সাধারণ আসন, মুক্তিযোদ্ধাদের সন্তান এবং নাতি-নাতনিদের জন্য ৬৪টি এবং অন্যান্যদের জন্য ২০টি আসন সংরক্ষিত রয়েছে।

তিনি আরও বলেন, পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষার জন্য আগ্রহী শিক্ষার্থীরা টেলিটকে অফেরতযোগ্য এক হাজার টাকা জমা দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীকে পুনঃনিরীক্ষণ ফল যথাসময়ে জানানো হবে। যদিও এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত। আগামী ১৫ অক্টোবর থেকে বাংলাদেশ ডেন্টাল (বিডিএস) ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে। যা চলবে ২৪ অক্টোবর পর্যন্ত।

Check Also

রুয়েট উপাচার্য ২৪ ঘণ্টা অবরুদ্ধ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগকে প্রায় ২৪ ঘণ্টা অবরুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published.