Home / আন্তর্জাতিক / ২০ ঘণ্টায় ১৫০০ কোটি মার্কিন ডলার বিক্রি করে বিশ্ব রেকর্ড

২০ ঘণ্টায় ১৫০০ কোটি মার্কিন ডলার বিক্রি করে বিশ্ব রেকর্ড

a485চীনে অনলাইন কেনাবেচার জনপ্রিয় সাইট ‘আলিবাবা’ বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স কোম্পানি। শুক্রবার (১১ নভেম্বর) মাত্র বিশ ঘণ্টার মধ্যে আলিবাবা সাইটে বিক্রির পরিমাণ এক হাজার পাঁচশো কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। যা কিনা এক দিনের কেনা-বেচার ক্ষেত্রে এক নতুন বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে। যদিও কেউ কেউ আলিবাবার দেয়া এই তথ্য নিয়ে প্রশ্ন তুলেছেন।

আলিবাবা বলছে, মোবাইল ফোন থেকেই ৮৫ শতাংশ ক্রেতা তাদের কেনা-কাটার কাজ সেরেছেন। প্রতিবছর ১১’ই নভেম্বর চীনে সিঙ্গেলস ডে’ উদযাপন করা হয়। আলিবাবা প্রথম দিনটি উদযাপনের সূচনা করে।

অবিবাহিত কিংবা সিঙ্গেল তরুণ বা তরুণীরা এদিন নিজেই নিজের জন্য একটা উপহার কিনবেন, এটাই ছিল প্রথম দিকের রীতি। কিন্তু এটি এখন চীনে কেনাকাটার এক মহোৎসবের দিনে পরিণত হয়েছে। লাখ লাখ মানুষ এই দিনে আলিবাবা থেকে তাদের নিজেদের বা প্রিয়জনদের জন্য উপহার কিনেছেন।

চীনের বাইরে অনেক মানুষ হয়তো আলিবাবার কথা শোনেন নি। কিন্তু আকারে এবং বিক্রির দিক দিয়ে এটি এখন ইবে কিংবা আমাজন কে ছাড়িয়ে গেছে বলে মনে করা হয়।

Check Also

রাখাইন সমুদ্রবন্দরের ৭০ শতাংশ দখলে নিচ্ছে চীন

মিয়ানমারের রাখাইনে গভীর সমুদ্রবন্দরের ৭০ শতাংশ অংশীদারিত্ব নিচ্ছে চীন। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই বন্দর বিষয়ে ইতোমধ্যে …

Leave a Reply

Your email address will not be published.