Home / জাতীয় / মিছিলে মুখর সোহরাওয়ার্দী উদ্যান

মিছিলে মুখর সোহরাওয়ার্দী উদ্যান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশস্থলে আসতে শুরু করেছে নেতাকর্মীরা। রাজধানী ও আশপাশের জেলা থেকে নেতাকর্মীরা মিছিল সহকারে সোহরাওয়ার্দী উদ্যানে জড়ো হচ্ছেন। মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা আড়াইটায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। এতে সভাপতিত্ব করবেন দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর স্বাধীন রাষ্ট্র হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান করে নেয় বাংলাদেশ। পাকিস্তানে বন্দিদশা থেকে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন বঙ্গবন্ধু। দিনটি জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

পুলিশ জানিয়েছে, কাকরাইল ক্রসিং, মৎস্যভবন ক্রসিং, কদমফুল ক্রসিং এবং শাহবাগ ক্রসিং দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন গেইট এবং আইইবি গেইট দিয়ে উদ্যানে যাওয়া যাবে না।

তবে উদ্যানের পশ্চিম দিকে ছবির হাট গেইট, টিএসসি গেইট, কালীমন্দির গেইট এবং তিন নেতার মাজার গেইট দিয়ে সমাবেশে প্রবেশ করা যাবে।

দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার সকাল সাতটার দিকে ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হয়।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে এবং পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি বঙ্গবন্ধু ভবনের ভেতরে গিয়ে বেশ কিছু সময় অবস্থান করেন।

প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একে একে শ্রদ্ধা জানান যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। প্রধানমন্ত্রী যাওয়ার পর বঙ্গবন্ধু ভবন সবার জন্য খুলে দেয়া হয়।

পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি দুপুর ১টা ৪১ মিনিটে বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। তিনি পাকিস্তান থেকে লন্ডন যান এরপর দিল্লি হয়ে ঢাকায় ফিরে আসেন। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে দিনটি অবিস্মরণীয় ও ঐতিহাসিক হিসেবে চিহ্নিত হয়ে আছে।

Check Also

হাসপাতালে টাকা দিতে না পারায় খোলা স্থানে সন্তান প্রসব

হাসপাতাল চত্বরে প্রসব বেদনায় চিৎকার করছেন এই নারী। অনেকেই দেখছেন, কিন্তু কেউ এগিয়ে আসছেন না। …

Leave a Reply

Your email address will not be published.